চার কালেমার বাংলা উচ্চারণ এবং অর্থ

পবিত্র আল-কোরআন ও হাদিস থেকে আমরা জানতে পারি যে, ইসলামের যে পাঁচটি স্তম্ভ রয়েছে তার মধ্যে প্রথম হলো কালেমা। এই কালেমা হল মহান আল্লাহ এক এবং অদ্বিতীয় এর সাক্ষ্য দেওয়া। এবং আরো সাক্ষ্য দেওয়া যে আল্লাহ ছাড়া কোন উপাস্য নেই এবং হযরত মুহাম্মদ (সঃ) আল্লাহর প্রেরিত রাসুল। একজন কাফের, মুশরিক মুসলিম হবার প্রথম এবং প্রধান শর্ত হল এই কালেমা অন্তর থেকে পাঠ করা এবং বিশ্বাস করা। আসুন আমরা জেনে নেই চার কালেমার বাংলা উচ্চারণ এবং অর্থ

কালেমা তাইয়্যেবাঃ

উচ্চারণঃ লা-ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসুলুল্লাহ।

অর্থঃ আল্লাহ্ ছাড়া কোন সত্য উপাস্য নাই, এবং হযরত মুহাম্মাদ (সঃ) আল্লাহর রাসুল।

কালেমা শাহাদাতঃ

উচ্চারণঃ আশহাদু আল লা-ইলাহা ইল্লাল্লাহু ওয়াহদাহু লা-শারিকালাহু ওয়াশহাদু আন্না মুহাম্মাদান আবদুহু ওয়া রাসুলূহু।

অর্থঃ আমি সাক্ষ্য দিচ্ছি যে আল্লাহ ব্যতীত আর কোন ইলাহ নেই। তিনি এক এবং তার কোন শরীক নেই। আমি আরো সাক্ষ্য দিচ্ছি যে, হযরত মুহাম্মদ (সঃ) তার বান্দা ও রাসূল।

কালেমা তাওহীদঃ

উচ্চারণঃ লা-ইলা-হা ইল্লা আনতা ওয়াহিদাল্লা ছানিয়ালাকা, মুহাম্মাদুর রাসূলুল্লাহি ইমামুল মুত্তাক্বীনা রাসূলু রব্বিল আ-লামিন।

অর্থঃ মহান আল্লাহ ছাড়া আর কোন (রব) ইলাহ নেই, তিনি এক এবং অদ্বিতীয়। হযরত মুহাম্মদ (সঃ) মুত্তাকীনদের ইমাম এবং আল্লাহর প্রেরিত রাসূল।

কালেমা তামজীদঃ

উচ্চারণঃ লা-ইলা-হা ইল্লা আনতা নূরাইইয়াহ দিয়াল্লা-হু লিনুরিহী মাইয়্যাশা য়ু, মুহাম্মাদুর রাসুলুল্লা হি ইমা-মুল মুরছালীনা খাতামুন নাবিয়্যীন।

অর্থঃ হে আল্লাহ! তুমি ব্যতীত অন্য কোন উপাস্য নাই, তুমি জ্যোতিময়। তুমি যাকে চাও, স্বীয় জ্যোতি দ্বারা সঠিক পথ দেখিয়ে থাকো, মুহাম্মদ (সঃ) প্রেরিত রাসুলগনের ইমাম এবং শেষ নবী।

Next Post Previous Post