বন্যার সময় যে দোয়াটি পড়বেন

ঝড়, বৃষ্টিপাত, বন্যা এবং প্রাকৃতিক দুর্যোগ বিশ্বের প্রাকৃতিক ঘটনা এবং গতিশীলতার অংশ। প্রায় প্রতি বছরই বিশ্বের বিভিন্ন দেশ এই প্রাকৃতিক দুর্যোগের শিকার হয়। যখন বন্যা এবং অনুরূপ প্রাকৃতিক দুর্যোগ ঘটে, তখন জাতীয় ও সামাজিক নেতারা পরিস্থিতির জন্য উপযুক্ত ব্যবস্থা নেন। তারা জনগণের জানমাল রক্ষার চেষ্টা করছে।

বিপদের শিকারদের সহায়তা করা প্রত্যেকেরই দায়িত্ব। তবে, সমাজ বা দেশের শীর্ষস্থানীয় ব্যক্তিরা এগিয়ে যাওয়া এবং পদক্ষেপ নেওয়া গুরুত্বপূর্ণ। সময়মতো ব্যবস্থা নিতে ব্যর্থ হলে জনমনে অসন্তোষ সৃষ্টি হবে। তাছাড়া পরকালের দায়িত্ব মহান আল্লাহর হাতে তুলে দিতে হবে।

বন্যা এবং অনুরূপ প্রাকৃতিক দুর্যোগের সময়, প্রত্যেককে তাদের জায়গায় থাকাকালীন সতর্ক থাকতে হবে। এতে করে আল্লাহর রাসূলের বর্ণিত পদ্ধতি অনুসরণ করার চেষ্টা করা উচিত। রাসূল (সা.) ঝড় বৃষ্টি, বন্যা থেকে রক্ষা পেতে যেসব দোয়ার প্রতি গুরুত্ব দিতে বলেছেন, তার ওপর আমল করা যেতে পারে।

এটি করার মাধ্যমে, বিপর্যয় থেকে নিজেদেরকে বাঁচানোর প্রচেষ্টার পাশাপাশি, আমরা আল্লাহর কাছে রহমতের প্রার্থনা করব যা আমাদেরকে আরও সহজে বিপদ থেকে বাঁচতে সাহায্য করবে। মানুষের চেষ্টা এবং আল্লাহর রহমত একত্রিত হলে বিপদ থেকে উদ্ধার সহজ।

এখানে একটি দোয়া উল্লেখ করা হলো যা রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম প্রবল বৃষ্টির সময় পড়তেন। দোয়াটির বাংলা উচ্চরণ হলোঃ-

আল্লাহুম্মা হাওয়া-লাইনা, ওয়ালা আলাইনা, আল্লাহুম্মা আলাল আ-কাম ওয়াজ জিরাব ওয়া বুতুনিল আওদিআ, ওয়া মানাবিতিস শাজার। (বুখারি, হাদিসঃ ১০১৪)

অর্থঃ হে আল্লাহ! আমাদের আশপাশে বৃষ্টি দিন, আমাদের ওপরে নয়। হে আল্লাহ! পাহাড়-টিলা, খাল-নালা এবং গাছ-উদ্ভিদ গজানোর স্থানগুলোতে বৃষ্টি দিন।

আরেক হাদিসে আয়েশা (রা.) বলেন, যখন আকাশ মেঘাচ্ছন্ন হতো এবং ঝড়ো বাতাস বইতো তখন রাসুল (সা.) এর চেহারায় চিন্তার রেখা ফুটে উঠত। এই অবস্থা দেখে তিনি এদিক সেদিক পায়চারি করতে থাকতেন এবং এ দোয়া পড়তেন।

দোয়াটির বাংলা উচ্চারণঃ আল্লাহুম্মা ইন্নি আসআলুকা খাইরাহা ওয়া খাইরা মা-ফিহা ওয়া খাইরা মা-উরসিলাত বিহি, ওয়া আউজুবিকা মিন শাররিহা ওয়া শাররি মা-ফিহা ওয়া শাররি মা-উরসিলাত বিহি।

অর্থঃ হে আল্লাহ, আমি আপনার কাছে এ বৃষ্টির কল্যাণগুলো কামনা করছি, এই বৃষ্টিতে যেসব কল্যাণ রয়েছে সেগুলো কামনা করছি এবং এই বৃষ্টির মাধ্যমে প্রেরিত কল্যাণ প্রার্থনা করছি। আর এ বৃষ্টি ও বৃষ্টির মাধ্যমে প্রেরিত সব রকম অকল্যাণ ও বিপদ থেকে পরিত্রাণ চাই।

(বুখারি, হাদিসঃ ৩২০৬; মুসলিম, হাদিসঃ ৮৯৯; তিরমিজি, হাদিসঃ ৩৪৪৯)

Next Post Previous Post